1. info@dailyjanatarbarta.com : Admin :
  2. admin2@dailyjanatarbarta.com : Editor Janatar Barta : Editor Janatar Barta
  3. araf@yopmail.com : araf :
  4. editor@dailyjanatarbarta.com : JanatarBarta Editor : JanatarBarta Editor
  5. test@yopmail.com : test :
সংবাদ শিরোনাম :
ভোলার মেঘনায় মালবাহী কার্গোতে ডাকাতি! দূই জলদস্যুকে ধরে ফেললো কোস্ট গার্ড প্রকাশিত কাল্পনিক সংবাদের তীব্র প্রতিবাদ জানালেন বিজেপি নেতা জামালউদ্দিন চকেট সিপিডিএ ‘র দ্বিতীয় বর্ষপূর্তিতে ক্যারিয়ার উন্নয়ন সপ্তাহ ১৫-২১ অক্টোবর সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু ৬ মাস ২১ দিন পর দলীয় কার্যালয়ে রিজভী কোনো নির্বাচন নির্বাচন খেলা হবে না: ওবায়দুল কাদের সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু মানুষের ভাগ্য পরিবর্তনে মাঠ প্রশাসন মূল চালিকাশক্তি: প্রধানমন্ত্রী ভোলার মেঘনায় ৮ টি মালবাহী কার্গো জাহাজে ডাকাতির অভিযোগ! পুলিশের রহস্যময় ভূমিকা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত

ঈগলকে সুস্থ করতে তরুণ প্রজন্মের প্রাণপন চেষ্টা

  • পোস্টের সময়কাল : সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ৯৭ মোট ভিউস্

লালমোহন প্রতিনিধি

ভোলার লালমোহনে অসুস্থ একটি ঈগল পাখিকে সুস্থ করে তুলতে প্রাণপন চেষ্টা চালাচ্ছেন মোরশেদ আলম সুজন নামে এক যুবক। পাঁচ দিন আগে ওই ঈগলটিকে ডান পাশের ডানা ভাঙা, পা ফোলা ও জ্বরসহ গুরুতর অসুস্থ অবস্থায় উদ্ধার করেন তিনি।

বর্তমানে উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের চৌমুহনী বাজারের নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানে রেখে পাখিটির চিকিৎসা চালাচ্ছেন যুবক মোরশেদ আলম সুজন। নিজ খরচে ঈগলটিকে গরু, হাঁসের মাংস ও মাছ খাওয়াচ্ছেন তিনি। সুজনের এমন উদারতায় মুগ্ধ এলাকাবাসীও।

এরআগে গত বছর একটি অসুস্থ বন বিড়াল উদ্ধার করে অবমুক্ত করেছিলেন তিনি। মোরশেদ আলম সুজন ঢাকাস্থ লালমোহন থানা ছাত্র-ছাত্রী কল্যাণ সমিতির সভাপতি ও সাবেক সরকারি বাঙলা কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি। তিনি রমাগঞ্জ ইউনিয়নের চৌমুহনী বাজার এলাকার মুজিবল হক মাষ্টারের ছেলে।

তিনি বলেন, গত পাঁচ দিন আগে রমাগঞ্জ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ব্যাপারী বাড়ির একটি পুকুরে মাছ শিকার করে ঈগলটি ফেরার সময় বাচ্চারা ইট নিক্ষেপ করে ঈগলটিকে গুরুতর অসুস্থ করে। এতে ঈগলটির ডান পাশের ডানা ভেঙে যায় এবং পায়ে গুরুতর জখম হয়।

এরপর বাচ্চারা ঈগলটিকে বাজারে এনে খেলা করে, এসময় আমি দেখে সেটিকে উদ্ধার করি। উদ্ধারের পর ঈগলটির চিকিৎসা শুরু করি। ২০১৭ সালে সাভারের শেখ হাসিনা যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে পশু-পাখির চিকিৎসা বিষয়ে ৩ মাসের একটি কোর্চ সম্পন্ন করেছি।

যেখানের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ঈগলটির চিকিৎসা করেছি। বর্তমানে ঈগলটির অবস্থা আগের চাইতে অনেক ভালো রয়েছে। পুরোপুরি সুস্থ হলে বনে অবমুক্ত করে দিবো। আমি মনে করে প্রকৃতি রক্ষায় এসব পাখিকে আমাদের সকলের টিকিয়ে রাখা উচিত। এ বিষয়ে উপজেলা রেঞ্জ বন কর্মকর্তা আশিষ কুমার বলেন, আমরা ওই যুবকের কাছ থেকে ঈগলটিকে এনে চিকিৎসা দিয়ে পুরোপুরি সুস্থ করে বনে অবমুক্ত করার ব্যবস্থা করবো।

শেয়ার করুন....

আরো দেখুন