1. info@dailyjanatarbarta.com : Admin :
  2. admin2@dailyjanatarbarta.com : Editor Janatar Barta : Editor Janatar Barta
  3. araf@yopmail.com : araf :
  4. editor@dailyjanatarbarta.com : JanatarBarta Editor : JanatarBarta Editor
  5. test@yopmail.com : test :
সংবাদ শিরোনাম :
ভোলার মেঘনায় মালবাহী কার্গোতে ডাকাতি! দূই জলদস্যুকে ধরে ফেললো কোস্ট গার্ড প্রকাশিত কাল্পনিক সংবাদের তীব্র প্রতিবাদ জানালেন বিজেপি নেতা জামালউদ্দিন চকেট সিপিডিএ ‘র দ্বিতীয় বর্ষপূর্তিতে ক্যারিয়ার উন্নয়ন সপ্তাহ ১৫-২১ অক্টোবর সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু ৬ মাস ২১ দিন পর দলীয় কার্যালয়ে রিজভী কোনো নির্বাচন নির্বাচন খেলা হবে না: ওবায়দুল কাদের সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু মানুষের ভাগ্য পরিবর্তনে মাঠ প্রশাসন মূল চালিকাশক্তি: প্রধানমন্ত্রী ভোলার মেঘনায় ৮ টি মালবাহী কার্গো জাহাজে ডাকাতির অভিযোগ! পুলিশের রহস্যময় ভূমিকা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত

ইলিশের দেখা মিলছে না পদ্মায়

  • পোস্টের সময়কাল : বুধবার, ২৮ জুলাই, ২০২১
  • ৭৯ মোট ভিউস্

স্টাফ রিপোর্টার

এবার পদ্মায় মিলছে না ইলিশ। অথচ শ্রাবণ মাসের বৃষ্টিতে ইলিশে সয়লাব থাকার কথা জেলে ও ব্যবসায়ীদের কাছে। তবে এবার কাঙ্ক্ষিত ইলিশ ধরা পড়ছে না দৌলতদিয়ার পদ্মায়।

বুধবার ভোরে সরেজমিন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ৭ নম্বর ফেরিঘাটে গিয়ে জেলে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

জেলেরা  জানান, প্রতি বছর বর্ষা মৌসুমে ঝাঁকে ঝাঁকে ইলিশ পদ্মায় জাল ফেলে  পাওয়া গেলেও এবার ইলিশের আকাল পড়েছে। জাল ফেলেও মিলছে না ইলিশ মাছ।

দৌলতদিয়ার পদ্মার জেলে এরশাদ প্রামাণিক বলেন, গত বছর বর্ষা মৌসুমে যে পরিমাণ ইলিশ মাছ ছিল, এবার তার অর্ধেকও নেই। নদীতে ইলিশের আকাল, তার পর আবার করোনার কারণে লকডাউন; আমাদের মতো গরিব জেলেদের বাঁচাটাই মুশকিল হয়ে পড়েছে।

জেলে মো. ইয়াসিন প্রামাণিক বলেন, ইলিশ মাছের আকালের সঙ্গে সঙ্গে এবার অন্যান্য মাছ তেমন একটা নদীতে পাওয়া যাচ্ছে না। আমরা মাছ ধরে বিক্রি করে সংসার চালাই, মাছ না থাকায় পরিবার-পরিজন নিয়ে চলা মুশকিল হয়ে পড়েছে।

দৌলতদিয়া র আরিফা চাঁদনী মৎস্য ভাণ্ডারের মালিক মাছ ব্যবসায়ী মো. চান্দু মোল্লা  বলেন, পদ্মায়  ইলিশ এবার একেবারেই পাওয়া যাচ্ছে না। যদিওবা কিছু মাছ পাওয়া যায়, সেগুলোর দাম খুব বেশি। গত পরশু দুটি এক কেজি ওজনের ইলিশ আড়ৎ থেকে  ১৫০০ টাকা কেজিতে কিনেছিলাম। পরে কেজিতে ১০০ টাকা লাভে সেগুলো বিক্রি করে দিয়েছি। ইলিশ বিক্রিতে তেমন লাভ নেই বলে জানান তিনি।

এ বিষয়ে রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব কুমার পাল যুগান্তরকে  বলেন, নদীতে ইলিশ শিকারের ওপর গত ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের নিষেধ ছিল। যেহেতু এখন পানিবৃদ্ধি পাচ্ছে, সে কারণে আগামী ১৫ দিনের মধ্যে ইলিশের দেখা কিছুটা হলেও মিলবে। তবে ইলিশ মাছ নদীতে এবার খুব কম বলে জানান ওই কর্মকর্তা।

শেয়ার করুন....

আরো দেখুন