1. info@dailyjanatarbarta.com : Admin :
  2. admin2@dailyjanatarbarta.com : Editor Janatar Barta : Editor Janatar Barta
  3. araf@yopmail.com : araf :
  4. editor@dailyjanatarbarta.com : JanatarBarta Editor : JanatarBarta Editor
  5. test@yopmail.com : test :
সংবাদ শিরোনাম :

সরিয়ে দেওয়া হলো আফগান সেনাপ্রধানকে

  • পোস্টের সময়কাল : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ৬৫ মোট ভিউস্

আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবান ঝড়ের গতিতে একের পর এক এলাকা জয় করছে। এর মধ্যে দেশটির সেনাবাহিনীর শীর্ষ পদে পরিবর্তন এনেছে সরকার।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আফগানিস্তানের সেনাপ্রধানসহ কয়েকটি শীর্ষ পদে পরিবর্তন আনা হয়েছে। কাবুল থেকে সাংবাদিক আলী এম লতিফ জানিয়েছেন, সেনা প্রধানের পদ থেকে জেনারেল ওয়ালী আহমাদজাইকে সরিয়ে দেওয়া হয়েছে। নতুন সেনা প্রধান করা হয়েছে, হায়বুতুল্লাহ আলীজাইকে।

এছাড়া আফগান স্পেশাল বাহিনীর প্রধান করা হয়েছে সামী সাদাতকে। এর আগে তিনি তালেবানের কাছ থেকে হেলমান্দ প্রদেশ রক্ষা করতে নেতৃত্ব দিয়েছিলেন।

এদিকে, আফগানিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, তালেবান আফগানিস্তানের গুরুত্বপূর্ণ কাস্টমস দখল করে নেওয়ার পর এই ঘটনা ঘটেছে।

অর্থমন্ত্রীর মুখপাত্র মোহাম্মদ রাফি তাবে বলেন, তালেবানের কাস্টমস দখলের পর আফগানিস্তানের শুল্ক হ্রাস পাচ্ছে। এ কারণে অর্থমন্ত্রী পদত্যাগ করে দেশ ছেড়েছেন। তিনি আরও জানান, আফগানিস্তানের ক্রমবর্ধমান নিরাপত্তা অবনতির কারণে স্ত্রীকে নিয়ে অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা বিদেশে চলে গেছেন।

অন্যদিকে উত্তরাঞ্চলীয় শহর দখলের পর শত শত আফগান পুলিশ, সেনা তালেবানের কাছে আত্মসমর্পন করেছেন। কুন্দুজের প্রাদেশিক কাউন্সিলের সদস্য আরমুদ্দিন ওয়ালি জানান, আফগান সেনা, পুলিশ এবং মিলিশিয়া বাহিনী নিজেদের সামরিক সরঞ্জাম নিয়ে তালেবানের কাছে আত্মসমর্পন করেছে। কুন্দুজের স্থানীয় বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে যে, তালেবান কুন্দুজ বিমানবন্দর দখল করে নিয়েছে এবং সেখানকার আফগান জাতীয় নিরাপত্তা বাহিনী আত্মসমর্পন করেছে।

শেয়ার করুন....

আরো দেখুন