1. info@dailyjanatarbarta.com : Admin :
  2. admin2@dailyjanatarbarta.com : Editor Janatar Barta : Editor Janatar Barta
  3. araf@yopmail.com : araf :
  4. editor@dailyjanatarbarta.com : JanatarBarta Editor : JanatarBarta Editor
  5. test@yopmail.com : test :
সংবাদ শিরোনাম :
ভোলার মেঘনায় মালবাহী কার্গোতে ডাকাতি! দূই জলদস্যুকে ধরে ফেললো কোস্ট গার্ড প্রকাশিত কাল্পনিক সংবাদের তীব্র প্রতিবাদ জানালেন বিজেপি নেতা জামালউদ্দিন চকেট সিপিডিএ ‘র দ্বিতীয় বর্ষপূর্তিতে ক্যারিয়ার উন্নয়ন সপ্তাহ ১৫-২১ অক্টোবর সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু ৬ মাস ২১ দিন পর দলীয় কার্যালয়ে রিজভী কোনো নির্বাচন নির্বাচন খেলা হবে না: ওবায়দুল কাদের সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু মানুষের ভাগ্য পরিবর্তনে মাঠ প্রশাসন মূল চালিকাশক্তি: প্রধানমন্ত্রী ভোলার মেঘনায় ৮ টি মালবাহী কার্গো জাহাজে ডাকাতির অভিযোগ! পুলিশের রহস্যময় ভূমিকা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত

পাঞ্জশির ঘিরে রেখেছে তালেবান, রাশিয়ার সাহায্য চান মাসুদ বাহিনী

  • পোস্টের সময়কাল : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৬৪ মোট ভিউস্

আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকা ঘিরে রেখে তালেবান যোদ্ধারা। এতে অবরুদ্ধ হয়ে পড়েছেন তাজিক নেতা আহমাদ মাসুদ ও তার বাহিনী। এই অবস্থায় তালেবানের সঙ্গে জরুরি শান্তি আলোচনা ও নিরাপদ অঞ্চল তৈরিতে মধ্যস্থতা করতে রাশিয়ার সাহায্য চেয়েছেন তালেবান প্রতিরোধ আন্দোলনের এ প্রধান নেতা।

রাশিয়ার মিডিয়া গ্রুপ আরবিকে’কে দেওয়া এক সাক্ষৎকারে তালেবান প্রতিরোধ আন্দোলনের প্রধান আহমাদ মাসুদ বলেন, আমি আশা করছি সংহিসতা বৃদ্ধির আগে রাশিয়া তা প্রতিরোধ করে সাহায্য করবে।

তিনি বলেন, যারা আফগানিস্তান ত্যাগ করতে পারছে না, তাদের জন্য নিরাপদ অঞ্চল তৈরি করতে আন্তর্জাতিক সম্প্রদায়, রাশিয়াসহ আঞ্চলিক শক্তিগুলো তালেবানকে চাপ দিতে পারে। এমন একটি অঞ্চল থাকতে পারে, যেখানে তারা শান্তি আলোচনার ফলাফল না আসা পর্যন্ত থাকতে পারে।

মাসুদ বলেন, আমি আন্তরিকভাবে বিশ্বাস করি শান্তি আলোচনাই একমাত্র সমাধান। কিন্তু পাঞ্জশির উপত্যকায় কিছু সামরিক কূটচাল এবং প্রস্তুতি আছে, আমরাও আত্মরক্ষার প্রস্তুতি নিচ্ছি, যোগ করেন মাসুদ।

আফগানিস্তানে গত ৫০ বছর ধরে যুদ্ধ চলছে স্মরণ করিয়ে তিনি বলেন, দেশে শান্তি এবং আলোচনা প্রয়োজন।

তিনি আরও বলেন, তালেবান আলোচনার জন্য খোলাখুলি কথা বলেছে। এটি তার দলের জন্য ‘উৎসাহজনক’ বলেও তিনি মন্তব্য করেন।

মাসুদ বলেন, এখন যা বিষয় তা হলো অন্তর্ভুক্ত হওয়া। যদি সরকার অন্তর্ভুক্ত হয়, আমরা ভবিষ্যতের জন্য আশা দেখতে পারি। অন্যথায়, রাষ্ট্র গঠন করতে নতুন ব্যর্থ চেষ্টা।

সূত্র: ইয়েনি শাফাক

শেয়ার করুন....

আরো দেখুন