1. info@dailyjanatarbarta.com : Admin :
  2. admin2@dailyjanatarbarta.com : Editor Janatar Barta : Editor Janatar Barta
  3. araf@yopmail.com : araf :
  4. editor@dailyjanatarbarta.com : JanatarBarta Editor : JanatarBarta Editor
  5. test@yopmail.com : test :
সংবাদ শিরোনাম :
ভোলার মেঘনায় মালবাহী কার্গোতে ডাকাতি! দূই জলদস্যুকে ধরে ফেললো কোস্ট গার্ড প্রকাশিত কাল্পনিক সংবাদের তীব্র প্রতিবাদ জানালেন বিজেপি নেতা জামালউদ্দিন চকেট সিপিডিএ ‘র দ্বিতীয় বর্ষপূর্তিতে ক্যারিয়ার উন্নয়ন সপ্তাহ ১৫-২১ অক্টোবর সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু ৬ মাস ২১ দিন পর দলীয় কার্যালয়ে রিজভী কোনো নির্বাচন নির্বাচন খেলা হবে না: ওবায়দুল কাদের সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু মানুষের ভাগ্য পরিবর্তনে মাঠ প্রশাসন মূল চালিকাশক্তি: প্রধানমন্ত্রী ভোলার মেঘনায় ৮ টি মালবাহী কার্গো জাহাজে ডাকাতির অভিযোগ! পুলিশের রহস্যময় ভূমিকা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত

ব্রিটিশ গোয়েন্দাদের ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণ করল তালেবান

  • পোস্টের সময়কাল : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ৭৪ মোট ভিউস্

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক র‌্যাব বলেছেন গোয়েন্দা রিপোর্ট ছিল যে, তালেবান এ বছর কাবুল দখল করতে পারবে না।

বুধবার যুক্তরাজ্যের সংসদে এক জরুরি সেশনে তিনি এই মন্তব্য করেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সমগ্র বিশ্বে যখন আফগানিস্তান থেকে পশ্চিমা বিশ্বের অপরিকল্পিত সেনা প্রত্যাহার নিয়ে সমালোচনা করছে এমন সময় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করলেন। যুক্তরাষ্ট্রের মতো যুক্তরাজ্যও আফগানিস্তানের সরকারের পতনের ভবিষ্যদ্বাণী করতে ব্যর্থ হয়েছে। আর এ কারণে তারা সেনা প্রত্যাহার করা নিয়ে পর্যাপ্ত প্রস্তুতি নেয়নি।

গত সপ্তাহে আফগানিস্তানে থেকে সেনা প্রত্যাহার ও আফগান মিত্রদের সরিয়ে নেওয়া নিয়ে কাবুল বিমানবন্দরে অরাজক পরিস্থিতি তৈরি হয়। তালেবান রাজধানী দখলের পর হাজার হাজার মানুষ বিমানবন্দরে ভিড় করে। বিমানবন্দরের গেটে আইএস খোরাসান শাখার আত্মঘাতী হামলায় ১৩ জন যুক্তরাষ্ট্রের সেনা, ২ জন ব্রিটিশ নাগরিকসহ দুই শতাধিক মানুষ নিহত হয়। এছাড়া হুড়োহুড়ি এবং অজ্ঞাত গুলিতে মারা যায় ২৫ জনের বেশি মানুষ।

এই ঘটনার পর দেশের ভেতর এবং বাইরে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের ব্যাপক সমালোচনা শুরু হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক র‌্যাবের পদত্যাগের দাবিও ওঠে।

বুধবার এসব ঘটনার পরিপ্রেক্ষিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, গোয়েন্দা রিপোর্ট ছিল- সেনা প্রত্যাহার করা ছাড়া তালেবান কাবুল দখলে নিতে সক্ষম হবে না।

কিন্তু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের গোয়েন্দা প্রতিবেদন ভুল প্রমাণিত হয়েছে। তালেবান মাত্র ৭ দিন রাজধানী কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে প্রবেশ করে। দেশ থেকে পালিয়ে যান প্রেসিডেন্ট হামিদ কারজাই।

শেয়ার করুন....

আরো দেখুন