1. info@dailyjanatarbarta.com : Admin :
  2. admin2@dailyjanatarbarta.com : Editor Janatar Barta : Editor Janatar Barta
  3. araf@yopmail.com : araf :
  4. editor@dailyjanatarbarta.com : JanatarBarta Editor : JanatarBarta Editor
  5. test@yopmail.com : test :
সংবাদ শিরোনাম :

করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন ৫২৬৪ জন

  • পোস্টের সময়কাল : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৪ মোট ভিউস্

দেশে করোনাভাইরাস সংক্রমণ হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মৃতের সংখ্যাও হ্রাস পেয়েছে।

সর্বশেষ দুই সপ্তাহে (১৮-৩১ আগস্ট) সারা দেশে উপসর্গ নিয়ে মারা গেছেন ২৪৬ জন যা আগের দুই সপ্তাহের অর্ধেকেরও কম। দেশে এখন পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন ৫ হাজার ২৬৪ জন।

শনিবার এই প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও)। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) একটি প্রকল্প।

মূলত করোনা পরিস্থিতি নিয়ে দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে গত বছরের ৮ মার্চ থেকে প্রতিবেদন প্রকাশ করে আসছে এটি।

শনিবারের প্রতিবেদনে বিপিও জানিয়েছে, ২২ মার্চ থেকে ৩১ আগস্ট পর্যন্ত সারা দেশে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ বা উপসর্গ নিয়ে ৫ হাজার ২৬৪ জনের মৃত্যু হয়েছে।

উপসর্গ নিয়ে মৃতদের মধ্যে ১২৯৭ জন রাজশাহী বিভাগের, ১০৫৮ জন খুলনা বিভাগের, ৭৯১ জন চট্টগ্রাম বিভাগের, ৬৬০ জন ঢাকা বিভাগের, ৬৭০ জন বরিশাল বিভাগের, ১১৪ জন সিলেট বিভাগের, ১০৬ জন রংপুর বিভাগের ও ৫৬৮ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা। এখন পর্যন্ত উপসর্গে মৃতের মধ্যে নারীর তুলনায় পুরুষের সংখ্যা ৯ গুণ। নারী মারা গেছেন ৫৯৩ জন, আর পুরুষ মারা গেছেন ৪৬৭১ জন। আর করোনা উপসর্গ নিয়ে মারা গেলেও ৮৫ শতাংশের করোনা পাওয়া যায়নি। বিপিও বলছে, গত বছরের ৮ মার্চ থেকে গণমাধ্যমের প্রকাশিত তথ্য সংগ্রহ করে প্রতি সপ্তাহে একটি প্রতিবেদন দেওয়া শুরু হয়।

এতে দেখা যায়, ২২ থেকে ২৮ মার্চের সপ্তাহে করোনা উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। পরের সপ্তাহে এটি বেড়ে দাঁড়ায় ৬৩ জনে। এরপর এটি বাড়তে থাকে। সর্বোচ্চ ২২২ জনের মৃত্যু হয়েছে গত ২১ থেকে ২৭ জুন-এই এক সপ্তাহে। এ বছরের ১৪ ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত উপসর্গে মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

তবে ৯ থেকে ২২ জুন হঠাৎ মৃতের সংখ্যা বাড়তে থাকে। এ দুই সপ্তাহে মারা যান ১৫১ জন। যা ৭ থেকে ২০ জুলাইয়ে এসে দাঁড়ায় ৭৯৬ জনে, এটা দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর উপসর্গ নিয়ে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। সর্বশেষ ১৮ থেকে ৩১ আগস্ট পর্যন্ত সময়ে মারা গেছেন ২৪৬ জন।

শেয়ার করুন....

আরো দেখুন