1. info@dailyjanatarbarta.com : Admin :
  2. admin2@dailyjanatarbarta.com : Editor Janatar Barta : Editor Janatar Barta
  3. hassiegarland@hidebox.org : aidanblanch1 :
  4. araf@yopmail.com : araf :
  5. editor@dailyjanatarbarta.com : JanatarBarta Editor : JanatarBarta Editor
  6. nandarlene@kogobee.com : mckinleymcnabb7 :
  7. test@yopmail.com : test :
সংবাদ শিরোনাম :
জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি ভোলার চরফ্যাশনে প্রবাসী মোশারেফ হোসেনের শীতবস্ত্র বিতরণ বেতাগীতে জনপ্রিয় হয়ে উঠছে কিশোর -কিশোরী ক্লাবের কার্যক্রম ভোলার চলছে নির্বাচনী আমেজ! দুর্গম চরাঞ্চলে প্রর্থীদের প্রচারনায় ভোটাররা উৎফুল্ল দুই দেশে পাঠানো হয়েছে খালেদা জিয়ার বায়োপসির নমুনা তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে প্রার্থী ৫৩৮০১ জন বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার প্রতি আ.লীগের শ্রদ্ধা যুগান্তর গৃহকর্তাকে হত্যার হুমকি! চরফ্যাশনে মসজিদের খাদেমের স্ত্রীকে বাগিয়ে নেয়ায় যুবলীগ নেতা বহিস্কার! ভোলার মেঘনায় মালবাহী কার্গোতে ডাকাতি! দূই জলদস্যুকে ধরে ফেললো কোস্ট গার্ড প্রকাশিত কাল্পনিক সংবাদের তীব্র প্রতিবাদ জানালেন বিজেপি নেতা জামালউদ্দিন চকেট

বেতাগীতে জনপ্রিয় হয়ে উঠছে কিশোর -কিশোরী ক্লাবের কার্যক্রম

  • পোস্টের সময়কাল : রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ৫১ মোট ভিউস্

মোঃখাইরুল ইসলাম মুন্না,

বেতাগী (বরগুনা) প্রতিনিধি

বরগুনার বেতাগীতে জনপ্রিয় হয়ে উঠেছে কিশোর কিশোরী ক্লাবের কার্যক্রম। ফলে মানুষের প্রশংসা কুড়ানোর পাশাপাশি সামাজিক অবক্ষয় রোধে অবদান রাখছে।

জানা গছে, সরকার কিশোর কিশোরীদের জেন্ডার ভিত্তিক বৈষম্য প্রতিরোধ এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে কিশোর কিশোরীদের বৈষম্য দূর করতে এ প্রকল্পটি হাতে নেয়।
উপজেলার ১ টি পৌরসভা সহ ৭টি ইউনিয়নে ১০ থেকে ১৮ বছরের ১০ জন ছেলে ও ২০ জন মেয়েদের সমন্বয়ে ক্লাব গঠিত হয়েছে। কিশোর কিশোরী ক্লাবের মাধ্যমে এলাকার বাল্য বিবাহ বন্ধ, ইভটিজিং রোধ, মাদকাসক্ত নিরাময়, যৌন নির্যাতন, শিশু নির্যাতন, শিশু শ্রমসহ বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার ও বন্ধ এবং ২২টি সামাজিক ব্যাধির কুফল নিয়ে আলোচনা করে এলাকায় প্রশংসা কুড়িয়ে ইতেমধ্যে সামাজিক উন্নয়নের পাশাপাশি খেলাধুলাসহ শিশু ও কিশোর-কিশোরীদের ব্যক্তি উন্নয়নেও অবদান রাখছে।

প্রতি ক্লাবে সাংস্কৃতিক চর্চার জন্য দুজন সংগীত ও আবৃত্তি শিক্ষকরা কাজ করছে। যার ফলে কিশোর- কিশোরীরা এসব থেকে নিজেদেরকে এড়িয়ে রাখছে। এলাকায় বাল্য বিবাহ, শিশু শ্রম ও শিশু নির্যাতন অনেকাংশে কমে যাচ্ছে। বৃদ্ধি পেয়েছে সামাজিক ইতিবাচক ও গঠন মূলক কাজ। অন্যদিকে সরকারি দিবস উদযাপনে প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন কিশোর কিশোরী ক্লাবের সদস্যরা।

বেতাগী উপজেলার জেন্ডার প্রোমোটার অলি আহমেদ ও আরিফুর ইসলাম জানান, এটা সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এর ফলে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা সামাজিক অবক্ষয় রোধে তাদের প্লাটফর্ম হিসেবে কাজে লাগাতে সক্ষম হচ্ছে।

উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা মোসা: শাহিনুর বেগম বলেন, এটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ অগ্রাধিকার ভিত্তিক একটি প্রকল্প। এ প্রকল্পের কিশোর কিশোরী কাজ করে স্থানীয় জনগোষ্ঠিার মাঝে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

শেয়ার করুন....

আরো দেখুন